* দক্ষিণগাঁও শাহীবাগ বাজার এজেন্ট ব্যাংকিং কেন্দ্র শনিবারসহ ৬ দিন খোলা*

ইসলামী ব্যাংক দক্ষিণগাঁও শাহীবাগ বাজার এজেন্ট ব্যাংকিং কেন্দ্র * সকল প্রকার একাউন্ট খুলতে * * টাকা জমা করতে * টাকা উঠাতে * * বিদেশ থেকে পাঠানো রেমিটেন্স এর টাকা বোনাসসহ উঠাতে * দক্ষিণগাঁও শাহীবাগ বাজার এজেন্ট ব্যাংকিং কেন্দ্রে আসুন। * * দক্ষিণগাঁও শাহীবাগ বাজার এজেন্ট ব্যাংকিং কেন্দ্র শনিবারসহ ৬ দিন খোলা* * প্রয়োজনে যোগাযোগ করুনঃ 01711-458151* 01700-925241*

বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১

প্রসঙ্গ সিজার।

 

বাংলাদেশ বার্তা: প্রসঙ্গ সিজার বার্তা বাংলাদেশ
বাংলাদেশ বার্তা: আমার সহধর্মিণীর চাচাতো বোন ৮ মাসের প্রসূতি। আগামী ৪ জুলাই ৮ মাস পূর্ণ হবে। গত পরশুদিন পেটে ব্যথা শুরু হলে " হাইটেক মাল্টিকেয়ার হসপিটাল লিঃ", কচুক্ষেত, এ নিয়ে যায়। নিয়ে যাওয়ার সাথে সাথে ডাক্তার দেখে বলে বাচ্চার মাথা কাছাকাছি চলে এসেছে। এখনই নরমাল ডেলিভারি হবে। নরমাল ডেলিভারি না হলে সিজার করা হবে।

ডেলিভারি করার জন্য সব প্রস্তুতি শেষ। আমি তখন বললাম ৮ মাস এখনো পূর্ণ হয়নি। আপনারা আরেকজন ডাক্তার দেখান। আজকাল হাসপাতালে গেলেই কোন বাচ্চা হওয়ার সময় না হলেও বাচ্চা বের করে ফেলে। কিন্তু আমার কথা শুনতে চায় না। প্রসূতির ফুফু হাইটেক হাসপাতালেই সিজার করাবে। কিন্তু প্রসূতির হাসবেন্ড ডাক্তারকে বলে, ৮ মাসের আগেই আপনি কিভাবে নরমাল ডেলিভারি করাবেন?
এখন তো নরমাল ডেলিভারি হবেনা।
এসব কথা শুনে ডাক্তার ক্ষুব্ধ হয়ে যায়। তখন বলে, যাও তোমাদের এখানে ডেলিভারি করাতে হবে না। আমার এখন বাসায় যেতে হবে।
প্রসূতির সাথে আমার শ্বাশুড়ি গিয়েছিলো। আমার শ্বাশুড়ি তখন ডাক্তারকে বলে, ম্যাডাম আপনি ডেলিভারিটা করিয়ে যান। ডাক্তার বলেন, তোমাদের এতো সিদ্ধান্তহীনতা। তোমাদের ডেলিভারি আমি করাবোনা। এই বলে ডাক্তার বের হয় যায়। তখন আমার শ্বাশুড়ি ডাক্তারের হাত ধরে কেঁদে ফেলে বলে, ম্যাডার আপনি করিয়ে যান। কিন্তু ডাক্তার চলে যায়।
এরপর আমাকে কল দিলে আমি বলি " গণস্বাস্থ্য " নিয়ে যান। তখন রাত ৯ টা বেজে গেছে।
আমি Zahidul Alam ভাইকে জিগ্যেস করি, ভাই আছেন কোথায়? তিনি বলেন, ফার্মগেট। আমি বলি, আপনি একটু গণস্বাস্থ্যে যান, আমার একজন রোগী গেছে। আমি আসতেছি। এরপর আমি রাত ১০.৩০ টার দিকে হাসপাতালে পৌঁছায়। সাথে সাথে পরীক্ষা নিরীক্ষা করে হাসপাতালে ভর্তি করে। পরেরদিন গণস্বাস্থ্যের ডাক্তার সমস্ত রিপোর্ট দেখে বলে, এমন ব্যথা আসবেই। এখনো বাচ্চা হওয়ার সময় হয়নি। এখনো এক বা দেড় মাস পরে হবে বাচ্চা। এরপর ডাক্তার ঔষুধপত্র লিখে বাসায় পাঠিয়ে দেয়। এখন প্রসূতি পুরোপুরি সুস্থ।
আমার স্ত্রীকেও হাইটেক হসপিটালে, কচুক্ষেতে নিয়ে গিয়েছিলাম। নিয়ে যাওয়ার সাথে সাথে এই একই ডাক্তার দেখে বলেছিলো, এখনই সিজার করতে হবে। রোগীর প্রচণ্ড পেশার। সিজার না করালে মায়ের অবস্থা খারাপ হবে। কথা শুনে আমার চোঁখ দিয়ে জল পড়ছিলো টপটপ করে। আমার মাথায় তখন কাজ করেনি। অন্য হাসপাতালে নিয়ে আরেকজন ডাক্তার দেখাবো, সেটিও মাথায় আসেনি। আমি স্ত্রীর অবস্থা খারাপের কথা শুনে বলি, ঠিক আছে, যেটি ভাল হয় করেন। ডাক্তার ৮ মাস পূর্ণ হওয়ার ১ সপ্তাহ আগেই আমার টুইন বেবি সিজার করে বের করে।
এরপর একটা বাচ্চাকে NCU এবং স্ত্রীকে ICU তে রাখে। যেখানে যথাক্রমে পার ডে বিল ২০০০০ টাকা।
বাচ্চা অপরিপক্ক হওয়ার জ্বালাটা এখন আমি টের পাচ্ছি। প্রায় প্রতি সপ্তাহে হাসপাতালে দৌড়াতে হয় এবং ঠিকমতো মায়ের দুধ পায় না বলে মাসে ১০ হাজার টাকার দুধু কিনতে হয় এবং অন্যান্য খাবার তো আছেই। অপরিপক্ক বয়সে বাচ্চা সিজার করে বের করার কারণে জীবনটা পুরোই ভোগান্তির মধ্যে।
আর একারণে সবার সচেতনতার জন্য এই পোস্ট লেখা। হাসপাতালে আপনার স্ত্রী, আত্মীয় বা যেকোন প্রসূতিকে নিয়ে গেলে মেয়াদের আগেই সিজার করতে বললে অন্তত আরো ২-১ জন ডাক্তার দেখাবেন।
আজকে সিজার একটা রমরমা গলাকাটা বিজনেস। হাসপাতালে নিয়ে গেলেই সিজার ছাড়া কিছু বোঝেনা।
অথচ আমরা যখন জন্ম নিয়েছি তখন আমাদের মা- চাচীদের সিজার লাগেনি। সেসময় ক'জনের সিজার করা লাগতো? আর এখন কতজনের লাগে?
গতকাল হাইটেক হসপিটালের সেই মহিলা ডাক্তার আমার স্ত্রীকে কল করছিলো। কল করে বলে, তোমার কাজিনের যখন বাচ্চা হওয়ার সময় হয়, আমার কাছে নিয়ে এসো। আমি কোন টাকা ছাড়াই ডেলিভারি করে দিবো..... কারণ তিনি জেনেছেন অন্য হাসপাতাল থেকে বলেছে, এখনো ডেলিভারির সময় হয়নি।
আল্লাহ যেভাবেই হোক বাঁচিয়ে দিয়েছেন। অন্যথায় ৮ মাসেই তিনি সিজার করে ফেলতেন। আর এই অপরিপক্ক বাচ্চাকে নিয়ে ভুগতে হতো সারাজীবন।
ডাক্তারদের বলবো, আপনারা মানবিক হন, মানবিক হন, মানবিক হন। অপ্রয়োজনে সিজার করবেন না।
এতে জাতি ধ্বংস হচ্ছে......
কালেক্টেডঃ @Rashed khan. রাশেদ খাঁন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পবিত্র ঈদ-উল-আযহা’র শুভেচ্ছা.

  বাংলাদেশ বার্তা ডেস্কঃ  প্রতিবছর ঈদ আসে আমাদের জীবনে আনন্দ আর সীমাহীন প্রেম প্রীতি ও কল্যাণের বার্তা নিয়ে। তাই এ দিন সকল কালিমা আর কলুষতাক...